Text size A A A
Color C C C C
পাতা

প্রকল্প

গুর“ত্বপূর্ণ প্রকল্পসমূহ-
১. দুঃ¯’ মহিলা উন্নয়ন (ভিজিডি) কর্মসুচি।
এই কর্মসূচির মাধ্যমে একেবারে দুঃ¯’ অসহায় মহিলাদের দু বছর মেয়াদে প্রশিণ প্রদান করত প্রতি মাসে ৩০ (ত্রিশ) কেজি খাদ্য সহায়তা প্রদান করা হয়। এ প্রশিণ গ্রহণ করে মহিলারা অর্থনৈতিক কর্মকান্ডের মাধ্যমে স্বনির্ভর হতে পারেন। খাদ্য সহায়তা পাওয়ার সময় প্রতি মাসে প্রতি উপকারভোগী ৪০/- টাকা সঞ্চয় করেন। চাঁদপুর জেলার মোট উপকারভোগী সংখ্যা ৭০৮১ জন।
২. দরিদ্র মার জন্য মাতৃত্বকাল ভাতা প্রদান কর্মসূচি ঃ-
এ কর্মসূচির অধীনে গর্ভবতী ও দুগ্ধদায়ী দরিদ্র মা তাকে ০২ বছর অর্থাৎ ২৪ মাস ভাতা প্রদান করা হয়। প্রতিটি ইউনিয়নে উপকারভোগীর সংখ্যা ২১ জন। চাঁদপুর জেলায় মোট উপকারভোগীর সংখ্যা ১৮৮২ জন। মাথা পিছু ভাতার পরিমাণ মাসিক ৩৫০/- টাকা ।
৩. কর্মজীবী ল্যাকটেটিং মাদার সহায়তা তহবিল কর্মসূচি ঃ-
এ কর্মসূচির মাধ্যমে পৌর এলাকার গর্ভবতী ও দুগ্ধদায়ী দরিদ্র মাতাকে ২৪ মাস ভাতা প্রদান করা হয়। ভাতার পরিমাণ মাথা পিছু মাসিক ৩৫০/- টাকা।
৪. মহিলা প্রশিণ কেন্দ্র (ড.ঞ.ঈ) সমূহের প্রশিণ কার্যক্রম উন্নয়ন প্রকল্প ঃ-
এ প্রকল্পের মাধ্যমে জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের প্রশিণ কেন্দ্রে ০৩ মাস মেয়াদে ৫০ জন দরিদ্র প্রশিণার্থীকে সেলাই, ঠোঙ্গা তৈরী, মোমের কাজ, বিউটি ফিকেশন কোর্স এবং মোবাইল সার্ভিসিং বিষয়ে প্রশিণ প্রদান করা হয়। প্রশিাণার্থীদের সচেতনতা বৃদ্ধিমূলক প্রশিণ হয়। তাদের দৈনিক ২০/- টাকা হারে প্রশিণ ভাতা প্রদানা করা হয়।
৫. মহিলাদের আত্মকর্মসং¯’ানের জন্য ুদ্র ঋণ  কার্যক্রম ঃ-
এ ঋণ কার্যক্রমের অধীনে দরিদ্র মহিলাদেরকে ুদ্র প্রকল্প যেমন; সবজী চাষ, হাঁস-মুরগি ও গবাদী পশু পালন, মৎস্য চাষ, সেলাই মেশিন ক্রয়ের জন্য সর্বো”চ ১৫০০০/- টাকা ঋণ দেয়া হয়। ঋণ গ্রহীতাগণ ২২ কিস্তিতে এ ঋণ পরিশোধ করে থাকেন।